uttaranews24 uttaranews24
সবার আগে সবসময়


আরব বিশ্বের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হাফার






উত্তরা নিউজ টোয়েন্টিফর ডটকম। অনলাইন: আরব বিশ্ব পেতে যাচ্ছে প্রথমবারের মতো নারী স্বরাষ্ট্রমন্ত্রী। লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করা হয়েছে রায়া হাফার আল হাসানের। সম্প্রতি এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তিনি ২০০৯-১১ মেয়াদে লেবাননের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। রায়া আল হাসান ছাড়াও লেবাননের মন্ত্রিপরিষদে ঠাঁই হয়েছে আরও তিন নারীর। এর মাধ্যমে লেবাননের পুরুষ সংখ্যাগরিষ্ঠতা থাকা রাজনৈতিক মঞ্চে বাড়ল নারীর দৃষ্টিগ্রাহ্য উপস্থিতি।

এদিকে লেবাননের নতুন জোট সরকার স্বাস্থ্যমন্ত্রনালয়ের দায়িত্ব দিয়েছে দেশটির প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে।

দায়িত্ব পাওয়ার পর হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ বলেন, ‘ইসলাম অনুসারে রাষ্ট্রীয় তহবিলের অপব্যবহারের সুযোগ নেই এবং হিজবুল্লাহ নিজেদের স্বার্থে কখনও রাষ্ট্রীয় তহবিল ব্যবহার করবে না।’ হিজবুল্লাহর স্বাস্থ্যমন্ত্রী পদে ডা. জামিল জাবাককে মনোনয়ন দিয়েছে ।

নাসরুল্লাহ বলেন, ‘জাবাক আমাদের ভাই ও বন্ধু। তিনি আমাদের খুবই ঘনিষ্ঠ ও আস্থাভাজন। তাকে এমন একটি মন্ত্রণালয় দেয়া হয়েছে, যাতে লেবাননের সব মানুষ সুবিধা পেতে পারেন। তিনি লেবাননের সব নাগরিকের মন্ত্রী। দুর্নীতির বিরুদ্ধে লড়াই ও অর্থ অপচয়ের বিরুদ্ধে অগ্রাধিকার দিচ্ছে নতুন সরকার।

এদিকেহিজবুল্লাহকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে আমেরিকা। পাশাপাশি লেবাননের নতুন সরকারকে হিজবুল্লাহর কাছ থেকে কোনো সহায়তা না নেয়ার অনুরোধ করেছে ওয়াশিংটন।