উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


‘আমেরিকা প্রতিবন্ধকতা সৃষ্টি করবে বলে তেল রপ্তানির গোপন রহস্য প্রকাশ করা সম্ভব নয়’






আমেরিকার ইরান বিরোধী নিষেধাজ্ঞা বিশেষ করে তেলখাতের ওপর আরোপিত নিষেধাজ্ঞা অকার্যকর করে দিতে জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে তেহরান। ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানে রোববার রাতে ইরানের দুই নম্বর টিভি চ্যানেলের একটি লাইভ টকশো’তে অংশ নিয়ে একথা জানান তিনি।

শত্রুদের সব ষড়যন্ত্র ব্যর্থ করে দেয়ার যোগ্যতা ইরানের রয়েছে জানিয়ে তিনি বলেন, তেল রপ্তানির দিক দিয়ে ইরানের জন্য উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে। জাঙ্গানে বলেন, আমেরিকা প্রতিবন্ধকতা সৃষ্টি করবে বলে তেল রপ্তানির গোপন রহস্য প্রকাশ করা সম্ভব নয়। তবে তিনি ইরানি জনগণকে এতটুকু আশ্বস্ত করেন যে, আগামী দিনগুলোতে তার দেশের তেল রপ্তানি উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পাবে।

২০১৮ সালের ৮ মে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে অবৈধভাবে বেরিয়ে যায় এবং নভেম্বরে ইরানের তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ওয়াশিংটন ঘোষণা করেছে, দেশটি ইরানের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায়। কিন্তু ইরান আমেরিকাকে চ্যালেঞ্জ জানিয়ে বলেছে, যখন যতটুকু প্রয়োজন তখন ততটুকু তেল রপ্তানি করার ক্ষমতা দেশটির রয়েছে।

পারস্য উপসাগরের একটি বন্দরে নোঙর করা একটি ইরানি তেল ট্যাংকার (ফাইল ছবি)

ইরান বিশ্ব জ্বালানীর নিরাপত্তা বিঘ্নিত করছে বলে সৌদি তেলমন্ত্রী সম্প্রতি যে দাবি করেছেন তা নাকচ করে দিয়ে জাঙ্গানে বলেন, ইরান বরং মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বের জ্বালানী বাজারের সবচেয়ে বড় নিরাপত্তা প্রদানকারী দেশ। অন্যদিকে বিশ্বের জ্বালানী বাজারের নিরাপত্তা বিপন্নকারী সবচেয়ে বড় দেশ হচ্ছে আমেরিকা।

জিব্রাল্টার প্রণালিতে ইরানের তেলবাহী একটি সুপারট্যাংকার আটকের ঘটনা সম্পর্কে জাঙ্গানে বলেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টিতে শক্ত পদক্ষেপ নিয়েছে। অচিরেই তেল ট্যাংকারটিকে মুক্ত করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। ব্রিটিশ নৌবাহিনী গত বৃহস্পতিবার আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে জিব্রাল্টার প্রণালি থেকে একটি ইরানি তেলবাহিনী সুপারট্যাংকার আটক করেছে।

উত্তরা নিউজ-এস,এম,জেড