আমেরিকার নির্বাচনে মুসলিম প্রার্থীদের জয় জয়কার


আমেরিকার নির্বাচনে মুসলিম প্রার্থীদের জয় জয়কার
» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১০ নভেম্বর ২০২০ - ১১:৪৩:৪০ পূর্বাহ্ন

সম্প্রতি শেষ হলো যুক্তরাষ্ট্রের নির্বাচন ২০২০। মার্কিন নির্বাচনে আগে থেকে মুসলিম প্রার্থীরা জয়লাভ করলেও এবার ৯ মুসলিম প্রতিনিধি নির্বাচিত হয়েছেন। মুসলিম প্রার্থীদের বিজয় লাভ যুক্তরাষ্ট্রের রাজনীতিতে মুসলিমদের জন্য একটি দুর্দান্ত রাজনৈতিক উৎসাহ-উদ্দীপনা। বিজয়ী ৯ মুসলিম প্রার্থীর অনেকেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে বসতি স্থাপন করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে ২০২০ সালের নির্বাচিত পাঁচ নারী ও চার পুরুষ সদস্য হলেন- রাশিদা তালিব, ইলহান ওমর, আইমান জাদেহ, মৌরি তার্নার, মাদিনা উইলসন অন্তন, সামবা বালদেহ, ক্রিস্টোফার বেনজামিন, আবুল বি খান ও শেখ রহমান। এ মুসলিমরা সরাসরি নির্বাচনের মাধ্যমে নির্বাচিত। এবারের নির্বাচনে মুসলিমদের ৭০ শতাংশ ভোট বাইডেন পেয়েছেন বলেও জানা যায়।

> রাশিদা তালিব

ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডেমোক্র্যাট থেকে মিশিগানে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে তিনি ৬৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয়বার মিশিগান থেকে প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন।

> ইলহান ওমর

৩৮ বছর বয়সী ইলহান ওমর দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন। তিনি রিপাবলিকান দলের ল্যাসি জনসনকে হারিয়ে জয় লাভ করেন। সোমালিয়ান এ নারী সদস্য মিনিসোটার কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট ৫ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

> আইমান জাদেহ

ফিলিস্তিনি বংশোদ্ভূত দ্বিতীয় নারী সদস্য আইমান জাদেহ স্টেট হাউজ অব কলরাডোর সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। রাশিদা তালিবের পর তিনি ফিলিস্তিনের দ্বিতীয় মুসলিম সদস্য।

> মৌরি তার্নার

অ্যাক্টিভিস্ট, কমিউনিটি সংগঠক, অপরাধবিষয়ক আইনজীবী মৌরি তার্নার। তিনি ওকলাহোমা ডিস্ট্রিক্ট ৮৮ এর জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন। আমেরিকান এ মুসলিম রাজনীতিবিদ ডেমোক্র্যাট থেকে ওকলাহোমায় ৭০ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন।

> মাদিনা উইলসন অন্তন

মাদিনা উইলসন। আমেরিকান রাজনীতিবিদ। তিনি দেলাওয়ারা রাজ্যে প্রথম মুসলিম প্রার্থী হিসেবে ডেমোক্র্যাট থেকে নির্বাচিত হয়েছেন।

> সামবাহ বালদেহ

গাম্বিয়া অভিবাসী সামবাহ বালদেহ উইসকনসিন থেকে নির্বাচিত প্রথম মুসলিম কৃষাঙ্গ। তিনি মেডিসন কমন কাউন্সিলের সদস্য। উইসকনসিন ডিস্ট্রিক্ট ১৭ থেকে ডেমোক্র্যাটিক পার্টির সদস্য হয়ে নির্বাচিত হয়েছেন।

> ক্রিস্টোফার বেনজামিন

ফ্লোরিডা থেকে প্রথমবারের মতো মুসলিম সদস্য হিসেবে ক্রিস্টোফার বেনজামিন নির্বাচিত হয়েছেন।

> শেখ রহমান

জর্জিয়া থেকে নির্বাচিত বাংলাদেশী বংশোদ্ভূত শেখ রহমান। তিনিও ডেমোক্র্যাটিক পার্টি থেকে নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় মেয়াদের জন্য জর্জিয়া স্টেট সিনেটর হিসেবে বিজয়ী (ডিস্ট্রিক্ট-৫) তিনি। শেখ রহমান বাংলাদেশের কিশোরগঞ্জের সন্তান।

> আবুল বি খান
সর্বোচ্চ ভোটে নিউ হ্যাম্পশায়ার স্টেট রিপ্রেজেনটেটিভ হিসেবে চতুর্থ মেয়াদের জন্য বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিম প্রনিতিধি আবুল বি খান। শ্বেতাঙ্গ অধ্যুষিত সিব্রুক ও হ্যামটন হিলস নিয়ে গঠিত ‘রকিংহাম-২০’ নির্বাচনী এলাকায় কোনো বাংলাদেশি দূরের কথা, সাউথ এশিয়ানদেরও অস্তিত্ব নেই বললেই চলে। তেমন একটি এলাকায় রিপাবলিকান হিসেবে সবার সঙ্গে মধুর সম্পর্ক রচনার মধ্য দিয়ে ছয় প্রার্থীর নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন আবুল খান।

উল্লেখ্য, গণমাধ্যমের তথ্য থেকে জানা যায় যে, যুক্তরাষ্ট্রের মুসলমানরা রাজনৈতিকভাবে দেশটির আগের সব নির্বাচন থেকে এবারের ২০২০ নির্বাচনের ব্যাপারে সতর্ক ছিল। মুসলিমরা ডেমোক্র্যাটিক পার্টির হয়ে ব্যাপক নির্বাচনী কাজ করেছে বলেও জানা যায়।

নির্বাচিতরা ২০২১ সালের জানুয়ারিতে শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রে মুসলিমদের এ বিজয় দেশটিতে মুসলিমদের রাজনীতিতে ব্যাপক অংশগ্রহণে উৎসাহ জোগাবে।