আবরার হত্যার প্রতিবাদে উত্তাল বুয়েট


» উত্তরা নিউজ টোয়েন্টিফর, ডেস্ক রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৯ - ১২:২৭:২৯ অপরাহ্ন

শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার চার্জশিট না হওয়া পর্যন্ত বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সব শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার দাবি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বুয়েটের ভিসিকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে এ দাবি জানায় শিক্ষার্থীরা। এর আগে ফাহাদ হত্যার ৩৬ ঘণ্টা পর বুয়েটে এসে শিক্ষার্থীদের তোপের মুখে নিজ কার্যালয়ে অবস্থান নেন উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম।
এদিকে বুয়েটে সকল শিক্ষা কার্যক্রম স্থগিতের পাশাপাশি দ্রুত বিচার ট্রাইব্যুনালে হত্যার বিচারের দাবি জানান শিক্ষার্থীরা। একই সঙ্গে মামলার সুষ্ঠু বিচারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চান বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।

সহপাঠী হত্যার বিচারে ৮ দফা দাবি জানান আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবিগুলোর মধ্যে রয়েছে ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ, খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতকরা, ৭২ ঘণ্টার মধ্যে খুনিদের বুয়েট থেকে আজীবন বহিষ্কার, হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইবুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি, আবাসিক হলগুলোতে র‌্যাগিংয়ের নামে নির্যাতন বন্ধে প্রশাসনকে জড়িত সকলের ছাত্রত্ব বাতিল করতে হবে, আহসানউল্লাহ হল এবং সোহরাওয়ার্দী হলের পূর্বের ঘটনাগুলোতে জড়িত সকলের ছাত্রত্ব বাতিল নিশ্চিত করতে হবে, শেরে বাংলা হলের প্রভোস্টকে প্রত্যাহার করতে হবে,  মামলা চলাকালীন সকল খরচ এবং আবরারের পরিবারের সকল ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে।