আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দাবায় উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের তাহসিন অপরাজিত চ্যাম্পিয়ন


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০ - ০১:৩৫:৫৫ অপরাহ্ন

উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব কর্তৃক দুইদিনব্যাপী আয়োজিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ফিদে স্ট্যান্ডার্ড রেটিং দাবা প্রতিযোগিতা-২০২০” এ উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের তাহসিন তাজওয়ার জিয়া ৬ খেলায় ৫.৫ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন।
গতকাল ১৫ ফেব্রুয়ারি, শনিবার প্রতিযোগিতার দ্বিতীয় দিনে অনুষ্ঠিত ষষ্ঠ তথা শেষ রাউন্ডের খেলায় তাহসিন মোঃ সিদ্দিকুর রহমানের সাথে ড্র করে শিরোপা নিশ্চিত করেন। সমান ৬ খেলায় ৪.৫ পয়েন্ট করে পেয়ে টাইব্রেকিংএ ময়মনসিংহের গোলাম মোস্তফা ভূঁইয়া রানারআপ, জাবেদ আল আজাদ তৃতীয় এবং মোঃ সিদ্দিকুর রহমান চতুর্থ হয়েছেন। ৪ পয়েন্ট করে পেয়ে টাইব্রেকিংএ পঞ্চম থেকে সপ্তম হন যথাক্রমে জনতা ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার সোসাইটির ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমন, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের মোঃ মঞ্জুর আলম এবং সাবেক ন্যাশনাল জুনিয়র চ্যাম্পিয়ন অভিক সরকার।
আনরেটেড ক্যাটাগরিতে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের মোঃ মনসুর হোসেন খোকন চ্যাম্পিয়ন এবং অনূর্ধ্ব-১৬ রেটিং ক্যাটাগরিতে কাজী আফনান রওনক অনন সেরা হন। এছাড়া রেটিং ক্যাটাগরিতে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের মোঃ সাইফুর রহমান এবং মারজুক চৌধুরী।
বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় উত্তরার ১১ নং সেক্টরে গত ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ২২০০ এর নীচে রেটেড ও আনরেটেড দাবাড়ুদের জন্য আয়োজিত এই প্রতিযোগিতায় ৭ জন বর্তমান ও সাবেক জাতীয় দাবাড়ু সহ ২৫ জন দাবাড়ু অংশগ্রহণ করেন।
খেলা শেষে গতকাল ১৫ ফেব্রুয়ারি, শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি কবি ও ছড়াকার রাহাত হোসেন, নেভিজ টেক্সটাইলের স্বত্তাধিকারি কায়সার আহমেদ বাবু এবং চেস প্লেয়ার্স এসোসিয়েশন বাংলাদেশের অন্যতম সহসভাপতি ক্যান্ডিডেট মাস্টার সোহেল চৌধুরী প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।