আত্রাইয়ে প্রস্তুত অর্ধশতাধিক পূজা মন্ডপ


» উত্তরা নিউজ I সারাবাংলা রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৯ - ০৭:৫৩:২৮ পূর্বাহ্ন

শারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে নওগাঁর আত্রাইয়ে পূজা মন্ডপগুলোতে অর্চনা পাওয়ার অপেক্ষায় রঙ্গিন প্রতিমাগুলো। ইতিমধ্যেই প্রতিমা তৈরি ও সাজানোর সকল কাজ শেষ। শেষ সময়ে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। শুক্রবার থেকে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা।

ভবানীপুর সার্বজনীন পূজা উদযাপন কমিটির সভাপতি অনুপ কুমার দও বাদল ও ভবানীপুর জমিদার বাড়ি পূজা উদযাপন কমিটির সভাপতি অভিজিৎ চৌধুরী বলেন, মা এবার ঘটকে চড়ে আসছেন আর ঘটকে চড়ে যাবেন। আত্রাই উপজেলায় ৪৯টি পূজা মন্ডপে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সুন্দর ও শান্তিপূর্ন পরিবেশে উৎসব অনুষ্ঠানের লক্ষ্যে ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শেষ সময়ে পূজার উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্ডপগুলোতে চলছে ব্যাপক সাজ সাজ রব। ইতিমধ্যে বেশীর ভাগ মন্ডপগুলোতে প্রতিমার কাঠামো ও রং করার কাজ শেষ হয়েছে। ৪অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা।

স্থানীয় শিল্পী ছাড়াও বিভিন্ন স্থান থেকে আগত শিল্পীরা এসে প্রতিমা তৈরী রং তুলির ও সাজ সজ্জার কাজ করছেন। প্রতিটি পূজা মন্ডপের জন্য তৈরী হচ্ছে দূর্গা, স্বরস্বতী, লক্ষ্মী, গনেশ কার্তিক, অসূর, সিংহ, হাঁস, পেঁচা, সর্পসহ বিভিন্ন প্রতিমা। প্রতিটি পূজামন্ডপগুলো পরিদর্শন করাসহ প্রতিটি পূজা মন্ডপের সভাপতি ও সম্পাদকসহ সদস্যদের সাথে মতবিনিময় করছেন থানার পুলিশ।

আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসলেম উদ্দিন বলেন, হিন্দু ধর্মের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। উপজেলায় ৪৯টি মন্ডপে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যে প্রতিটি পূজামন্ডবগুলো পরিদর্শন করেছি এবং প্রতিটি পূজা মন্ডবের সভাপতি ও সম্পাদকসহ সদস্যদের সাথে মতবিনিময় করেছি। এ উৎসব শান্তি পূর্ণ ভাবে পালন ও নিরাপত্তা নিশ্চিত করনের লক্ষ্যে থানা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

উত্তরা নিউজ/এমরান মাহমুদ প্রত্যয়