আত্রাইয়ের পতিসরে রবীন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন ! স্বপ্নই রয়ে গেলো? 


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৯ - ০৫:০৫:২৩ অপরাহ্ন

আত্রাই (নওগাঁ) সংবাদদাতা  : আধুনিক সোনার বাংলা গড়তে সরকার বদ্ধপরিকর। শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতির শিখরে পৌঁছাতে পারে না।শিক্ষা জাতির মেরুদণ্ড।
নওগাঁর আত্রাইয়ের পতিসর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এক সময়ের আবাস্থল। তাঁর স্মৃতি আজও সবার হৃদয়ে। তিনি শুধু কবি সাহিত্যিক ই নয়,তিনি কাজ করেছেন কৃষকদের নিয়ে, ভেবেছেন তাদের জীবন চিত্র নিয়ে।তাঁর নির্ভর করে আত্রাই বাসীর অনেক দিনের লালিত স্বপ্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাংলাদেশে একমাত্র নিজস্ব কুঠিবাড়ি স্মৃতিবিজড়িত পতিসরে কবিগুরু প্রাথমিক ও মাধ্যমিক  শিক্ষাব্যবস্থা প্রবর্তন করেন। তিনি ৩০ বছর বয়সে পতিসরে আগমন করেন এবং ৫২  বছর বয়সে নোবেল পুরষ্কারে ভূষিত হন। তিনি মৃত্যুর ৪বছর আগে সর্বশেষ ৭৭ বছর বয়সে পতিসরে তথা বাংলাদেশ ত্যাগ করেন। তাঁর অসমাপ্ত উচ্চশিক্ষার কাজ জননেতা ইসরাফিল আলম এমপি ২০০৯ সালে রবীন্দ্র জার্নাল সম্পাদনার মাধ্যমে শুরু করেন এবং বর্তমানে ক্যাম্পাস অবকাঠামো সহ আন্তর্জাতিক রবীন্দ্র গবেষণা ইনস্টিটিউটে গবেষণা কার্যক্রম ও নিজ অর্থায়নে নির্মাণ কাজ চালু রেখেছেন।
এখানে বর্তমানে  বিশ্ববিদ্যালয়ের জন্য ৫-১০টি বিষয় চালু করতে কোন অবকাঠামো ও জমি অধিগ্রহণ করতে হবেনা এমনকি পূর্ণাঙ্গ ক্যাম্পাসক্যাম্পাসের জন্যও রবি ঠাকুর এর দান করা জমিতে করা যাবে অতিরিক্ত জমি অধিগ্রহণ করতে হবেনা। বর্তমান সরকারের ঘোষণা অনুযায়ী জননেতা ইসরাফিল আলম এমপি অত্র এলাকায় বিশ্ববিদ্যালয় স্থাপনের একমাত্র দাবিদার আমরা আত্রাই বাসীর কৃষি বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন কি স্বপ্ন ই থেকে যাবে?