মুহাম্মদ গাজী তারেক রহমান মুহাম্মদ গাজী তারেক রহমান
উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার


আগস্টে সবচেয়ে বেশি পুড়েছে অ্যামাজন! বিপন্ন জীব বৈচিত্র্য






আন্তর্জাতিক বিষয়ক প্রতিবেদক: ব্রাজিলিয়ান অ্যামাজন ২০১০ সাল থেকে শুরু করে এ বছরের গত মাসে তার সবচেয়ে খারাপ বন দাবানলের মুখোমুখি হয়েছে। যা বিশ্বব্যাপী ব্যাপক হৈ চৈ এর কারণও বটে। এই ভয়াবহ দাবানলকে ব্রাজিলের রফতানি বাণিজ্যের অন্যতম হুমকিও মনে করছে সেদেশের মাংস ও কৃষিজাত পণ্য রফতানি বিষয়ক প্রতিষ্ঠানগুলো। গত সপ্তাহের শুক্রবার ব্রাজিলের শীর্ষস্থানীয় মাংস রফতানি প্রতিষ্ঠান এবং অন্যান্য কৃষিজাত পণ্য সংগঠনগুলো অ্যামাজনের সরকারি জায়গাগুলোতে বন উজাড় বন্ধে যথাযথ কর্তৃপক্ষের নিকট আহবান জানিয়ে সেদেশের বেসরকারি সংস্থা নগর সরকার সংস্থার সাথে ঐক্যমত পোষণ করেছে। ব্রাজিলিয়ান এগ্রিবিজনেস অ্যাসোসিশনের সভাপতি মার্সেলো ব্রিটো সাংবাদিকদের এক ব্রিফিংয়ে জানিয়েছেন, আমি কোন খাতে কোন চুক্তি বাতিল হতে দেখিনি। বিশ্ববাজারে রফতানি অব্যাহত রয়েছে, তবে তা আমাদের জন্য লাল সংকেত। অপরদিকে, ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো “বনজঙ্গল এবং আগুন জ্বালানোর জন্য অ্যামাজনকে উন্নত করার পক্ষে” এমন বক্তব্যের নিন্দা জানিয়েছেন পরিবেশবিদরা।
এ বিষয়ে ব্রাজিলের পরিবেশমন্ত্রী রিকার্ডো সেলস আন্তর্জাতিক গণমাধ্যমগুলোকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, বন উজাড় কারীদের বিরুদ্ধে অবস্থান ও লড়াইয়ের জন্য সেদেশের সরকারের পর্যাপ্ত তহবিল নেই। তবে সেদেশের ফেডারেল সরকার অ্যামাজন রক্ষায় সপ্তাহের ছুটির দিনগুলোতেও রাজ্য পুলিশকে কাজে লাগানোর কথা ভাবছে বলে জানান তিনি। এদিকে, আগুন নেভানোর সহায়তায় সাতটি ধনী দেশ গত সপ্তাহে ২০ মিলিয়ন ডলার ব্রাজিল সরকারকে প্রদানের প্রস্তাব করলেও ফরাসী রাষ্ট্রপতি এমমানুয়েল ম্যাক্রোঁর একটি বক্তব্যের উপর ক্ষিপ্ত হয়ে এ প্রস্তাবে রাজি হননি ব্রাজিলের রাষ্ট্রপতি বলসোনারো। জানা যায়, বোলসোনারো ম্যাক্রের্ঁার স্ত্রীকে উপহাস এবং ফরাসী নেতা কর্তৃক ব্রাজিলের সার্বভৌমত্বকে অসম্মান করায় একে অপরকে দোষারোপ করছেন।
এমন পরিস্থিতিতে পৃথিবীর ফুসফুসখ্যাত অ্যামাজনের বন উজাড় দিনের পর দিন বেড়েই চলছে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর ¯েপস রিসার্চ (আইএনপিই) এর প্রাথমিক তথ্য অনুসারে, আগস্টের আট মাসের মধ্যে অ্যামাজন অরণ্য কাটা ৯২% বৃদ্ধি পেয়ে ৬,৪০৪.৮ বর্গকিলোমিটারে (২,৪৭২.৯১ বর্গ মাইল) পৌঁছেছে। জাতীয় মহাকাশ গবেষণা ইনস্টিটিউট (আইএনপিই) বলছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার রাজ্যের চেয়ে বড় অঞ্চল। গেল মাসে অ্যামাজনের বনভ‚মি ১,৭০০.৮ বর্গকিলোমিটার (৬৫৫৭ বর্গমাইল) কাটা হয়েছে। তথ্যবিদরা জানান, পশুপালন বা কৃষিকাজের জন্য প্রায়শই বন উজাড় করা হয়। ধারণা করা হয়, গেল মাসে আগুনলীলার ফলে অ্যামাজনে আরও আগুনের সূচনা হতে পারে। তবে অ্যামাজনকে রক্ষায় এ সপ্তাহের শুরুতেই বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু ও সুরিনাম মোট সাতটি দেশ একটি চুক্তিপত্র স্বাক্ষর করেছে। এছাড়াও গোশত পণ্য সরবরাহ প্রতিষ্ঠান অ্যাবেইক, বেসরকারি প্রতিষ্ঠান ইমাজন, আইপিএএমসহ ১১টি ব্রাজিলিয়ান সংস্থা অ্যামাজন রক্ষায় বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে প্রকাশ করা হয়।