আইনি জটিলতায় আনুশকা শর্মা


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২১ মে ২০২০ - ১২:৪৪:৩০ অপরাহ্ন

আইনি জটিলতায় জনপ্রিয় বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। গোর্খা সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত দেওয়ায় তাকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সম্প্রতি মুক্তি পেয়েছে আনুশকা প্রযোজিত ওয়েব সিরিজ ‘পাতাল লোক’। এই অভিনেত্রীর প্রযোজনা প্রতিষ্ঠান ক্লিন স্লেট ফিল্ম থেকে নির্মিত প্রথম ডিটিজাল প্রজেক্ট এটি। আইনি নোটিশে অভিযোগ করা হয়েছে, এই ওয়েব সিরিজের একটি দৃশ্যে দেখা যায়, একটি নেপালি চরিত্রকে উদ্দেশ্য করে এক নারী পুলিশ বর্ণবাদী সংলাপ বলেছেন। সংলাপে ‘নেপালি’ ছাড়াও অন্য একটি শব্দ ব্যবহার করা হয়, যা গোর্খা সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করেছে। এরপর গত সোমবার (১৮ মে) আনুশকাকে এই বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়।

আনুশকাকে নোটিশ পাঠিয়েছেন আইনজীবী গিল্ডের সদস্য বিরেন শ্রী গৌরাঙ্গ। তিনি বলেন, ‘শুধু নেপালি শব্দটি ব্যবহার করলে কোনো সমস্যা ছিল না। কিন্তু তার পর যে শব্দ ব্যবহার হয়েছে তা মেনে নেওয়া যায় না। যেহেতু আনুশকা এর প্রযোজক তাই তাকে নোটিশটি পাঠিয়েছি।’

গোর্খা সম্প্রদায়ের পক্ষ থেকে দৃশ্যটিতে শব্দটি নীরব ও সাবটাইটেল অস্পষ্ট করে দেওয়ার দাবি জানানো হয়েছে। এছাড়া পর্বটি এডিট করে নতুন করে সম্প্রচার করার দাবি জানিয়েছে তারা।

তবে এ বিষয়ে আনুশকা এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি।

সম্প্রতি আমাজন প্রাইম ভিডিওতে প্রচার হয় ‘পাতাল লোক’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন— জয়দ্বীপ আহালাওয়াত, নীরাজ কবি, অভিষেক ব্যানার্জি, স্বস্তিকা মুখার্জি, গুল পানাগ প্রমুখ। দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে এটি।