উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


আইজিপি প্রশ্ন: রাজউক এত‌দিন কী করেছে?






বনানীর এফআর টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, এফআর টাওয়ারের ভবনটি ১৮ তলা হওয়ার কথা থাকলেও করা হয়েছে ২৩ তলা। সেটাও গত ১৪ বছর আছে। তাহলে রাজউক এত‌দিন কী করেছে?

শুক্রবার বেলা ৩টার দি‌কে এফআর টাওয়া‌র পরিদর্শনকালে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অগ্নিকাণ্ড ও প্রাণহানির ঘটনায় ভবন মা‌লিক‌দের বিরু‌দ্ধে আইনগত কো‌নো ব্যবস্থা নেয়া হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, কোনো ঘটনায় যারা ক্ষতিগ্রস্ত হন তারা বা তাদের স্বজনেরা মামলার বাদী হওয়ার প্রথম দাবিদার। তবে তারা যদি মামলা না করেন তবে রাষ্ট্র বাদী হয়ে মামলা করে।

এ ঘটনায় যারা আহত বা নিহত হয়েছেন তাদের স্বজনরা মামলা করে কি না সেটি আমরা প্রথমে দেখছি। যদি তারা মামলা না করে তবে রাষ্ট্র বাদী হয়ে মামলা করবে।

এফআর টাওয়ারের মালিকের পরিচয় পাওয়া গেছে উল্লেখ করে তিনি বলেন, এফআর টাওয়ারের মালিকের পরিচয় পাওয়া গেছে। তবে পুলিশের পক্ষ থেকে তার সঙ্গে এখন পর্যন্ত যোগাযোগ করা যায়নি।

তিনি বলেন, পুলিশের নেতৃত্বে প্রতিটি ফ্লোরে একটি করে টিম যাবে। এছাড়া সঙ্গে ফায়ার সার্ভিস আর অফিসগুলোর প্রতিনিধিরা থাকবেন। মূল্যবান কোনো জিনিস যেন খোয়া না যায় তা দেখা হবে ও সেগুলো তাদের কাছে বুঝিয়ে দেয়া হবে। আগামীকাল বা পরশু আনুষ্ঠানিকভাবে তাদের একটি দল আসবে। তারা যদি নিরাপদ বলেন তাহলে ভবন খুলে দেবো; আর না বললে ভবন খোলা হবে না।

সংবাদমাধ্যমের বরাত দিয়ে তিনি বলেন, ভবন‌টি ১৮ তলা থে‌কে ২৩ তলা হ‌য়ে‌ছে। ১৯৯৬ সা‌লের প‌রিকল্পনায় ১৮ তলা হ‌য়ে‌ছে। ২০০৫ সালে রাজউক জান‌তে পা‌রে ভবন‌টি ২৩ তলা হ‌য়ে‌ছে। এর ম‌ধ্যে ১৪ বছর পে‌রি‌য়ে গে‌ছে। এ সময় রাজউক কী ক‌রে‌ছে?