উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


আইএইএ প্রধানের ইরান সফর সম্পর্কে বোল্টনের প্রমাণ-অযোগ্য অভিযোগ






মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র ভারপ্রাপ্ত মহাপরিচালক করনেল ফেরুতা’র আসন্ন ইরান সফর সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তেহরানের বিরুদ্ধে প্রমাণ-অযোগ্য অভিযোগ করেছেন। শনিবার এক টুইটার বার্তায় আমেরিকার এই যুদ্ধবাজ কর্মকর্তা ইরানকে ‘গোপন পরমাণু তৎপরতা’ চালানোর দায়ে অভিযুক্ত করেন।

ফেরুতা’র শিগগিরই ইরান সফরে আসার কথা রয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আরো বলেন, তিনি যথাশীঘ্র সম্ভব ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পেতে চান।

বোল্টন দাবি করেন, আগামী সোমবার (৯ সেপ্টেম্বর) প্রকাশিত হতে যাওয়া আইএইএ’র প্রতিবেদনে বলা হয়েছে, ইরান ঘোষিত পরমাণু কর্মসূচির বাইরে গোপন পরমাণু তৎপরতা চালাচ্ছে। বোল্টনের মতে, সেই গোপন পরমাণু তৎপরতার খোঁজখবর নিতেই করনেল ফেরুতা তেহরান সফরে যাচ্ছেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এমন সময় এ দাবি করলেন যখন আইএইএ বলেছে, তাদের পর্যবেক্ষকরা বর্তমানে ইরানের পরমাণু স্থাপনাগুলোতে অবস্থান করছেন এবং ইরানের পক্ষ থেকে গৃহিত তৃতীয় দফা পদক্ষেপ সরেজমিন পর্যবেক্ষণ করছেন।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফা বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে এ সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি পালন করতে না পারার জের ধরে গত শুক্রবার ইরান তৃতীয় দফায় এ সমঝোতার কিছু ধারা স্থগিত রেখেছে। এর মাধ্যমে ইরান তার পরমাণু কর্মসূচিতে গতি এনেছে। তেহরান বলেছে, ইউরোপ যত দ্রুত তাদের প্রতিশ্রুতি পালন করবে তত ভালো কারণ, যতই সময় গড়াবে ততই নিজের পরমাণু কর্মসূচিকে আগের অবস্থায় ফিরিয়ে আনার তেহরানের জন্য কঠিন হয়ে পড়বে।

উত্তরা নিউজ/এস,এম,জেড