uttaranews24 uttaranews24
সবার আগে সবসময়


আইইউবি ও ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে চলছে স্টুডেন্ট টু স্টার্টআপ






শিক্ষার্থীদের উদ্ভাবনী দক্ষতা ও ভাবনা নিয়ে শুরু হওয়া প্রতিযোগিতা স্টুডেন্ট টু স্টার্টআপ দুটি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে।

রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) এবং ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে প্রথম অধ্যায়ের ওই আয়োজন হচ্ছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয় দুটিতে ‘পিচ’ করবে বিভিন্ন আইডিয়া নিয়ে নিবন্ধন করা তরুণ উদ্যোক্তারা।

তথ্যপ্রযুক্তি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি’ বা আইডিয়া প্রকল্প এবং দেশের সর্ববৃহৎ তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে দেশের ৪০ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে শুরু হয়েছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’।

২০২১ সাল নাগাদ দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এ আয়োজন করার পরিকল্পনার কথা  রয়েছে যেখান থেকে উঠে আসবে জাতীয় পর্যায়ের সব স্টার্টআপ।

আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক বলেন, প্রাথমিকভাবে বিজয়ী প্রতিটি স্টার্টআপকে মাত্র ১০ লাখ টাকা করে প্রদান করা হলেও আমরা স্টার্টআপগুলো নিজেদের প্রডাক্ট ভ্যালু বৃদ্ধি করার মাধ্যমে পরবর্তীতে এক কোটি টাকা সিড বিনিয়োগের ব্যবস্থা করবো।

তিনি বলেন, আমরা চাই স্টার্টআপগুলো প্রাতিষ্ঠানিক কাঠামো পাবে। আর সে জন্য যত ধরণের সহায়তা প্রয়োজন তা করবে আইডিয়া প্রকল্প।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) অঙ্গ সংগঠন ইয়াং বাংলা ২০১৮ সালের ১৫ মার্চ আইসিটি বিভাগের আইডিয়া প্রজেক্টের সঙ্গে সমঝোতা স্মারক হয়।

আট বিভাগের ৪০ বিশ্ববিদ্যালয়ে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’-এর কার্যক্রমে অংশ নিতে নিবন্ধন করতে হবে। এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করা যাবে। এছাড়াও স্পট নিবন্ধনের সুযোগ থাকছে। বিশ্ববিদ্যালয়গুলোতে ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের সহায়তায় পরিচালিত হবে প্রতিযোগিতা।

শিক্ষার্থীরা এক বা তিন জন করে দল গঠনের মাধ্যমে অংশ নিতে পারবেন। আর প্রতি বিশ্ববিদ্যালয় থেকে তিনটি করে দল নির্বাচন করা হবে। আর সেই ১২০ দল নিয়ে প্রথমবারের মত ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’ অনুষ্ঠিত হবে সাভারে।

পরে সেখান থেকে চূড়ান্ত বিজয়ী স্টার্টআপ পাবে ১০ লাখ টাকার পুরস্কার।