আইইউবিএটি-তে বিশ্ব পর্যটন দিবস ২০২০ উৎযাপন


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২০ - ০৭:৩১:২১ অপরাহ্ন

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি)ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদের  উদ্যোগে বিশ্ব পর্যটন দিবস ২০২০ পালিত হয়েছে। এই উপলক্ষ্যে ভার্চুয়াল প্ল্যাটফর্মে একটি ই-সেমিনার এর আয়োজন করা হয়। জাতিসংঘ কর্তৃক ঘোষিত এ-বছরে দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় “পর্যটন এবং গ্রামীণ উন্নয়ন”-কে মূল আলোচনার বিষয়বস্তু ধরে  ২৭শে সেপ্টেম্বর রবিবার সন্ধ্যায় ভার্চুয়াল সেমিনার’টি শুরু হয়।সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইইউবিএটি’র উপাচার্য অধ্যাপক ড.আব্দুর রব। অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন আইইউবিএটি ট্যুরিজম অ্যান্ড  হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদের সফল অ্যালামনাই,হসপিটালিটি টোটাল সলিউশন বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান পরামর্শদাতা  সাঈদ আহমেদ; সিক্স সীজনস হোটেল ঢাকা এর জেনারেল ম্যানেজার মোঃ আল আমিন এবং বিমান হলিডেজ এর পরিচালক  সৈয়দ গোলাম কাদির। এছাড়াও প্লাটিনাম হোটেলস এর হেড অব অপারেশন  মোঃ আলমগীর হোসেইন এবং অ্যাসকট হোটেলস ঢাকা এর হেড অব সেলস এ্যান্ড মার্কেটিং  মোঃ ফরহাদ হোসেইন মজুমদার আমন্ত্রিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে আইইউবিএটির রেজিস্ট্রার অধ্যাপক মো.লুৎফর রহমান, বিভিন্ন অনুষদের চেয়ার, কো-অর্ডিনেটর, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং সাবেক ও বর্তমান শিক্ষার্থীবৃন্দ  অংশ নেন।

অনুষ্ঠানে বক্তরা তাদের বক্তব্যে গ্রামীণ পর্যটন এর বিকাশ এবং দেশীয় পর্যটনের উন্নয়নের গুরুত্ব তুলে ধরেন। তারা আরো উল্লেখ করেন যে, দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নতিকল্পে এদেশের তরুণ এবং যুব সমাজকে দক্ষ প্রশিক্ষণের দ্বারা যুগোপযুগী ও মানসম্মত পর্যটন সেবা নিশ্চিত করার মাধ্যমে সুদূরপ্রসারী ভূমিকা রাখতে সক্ষম হবে। উল্লেখ্য যে, বাংলাদেশে আইইউবিএটি-তেই সর্বপ্রথম ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এর উপর চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ডিগ্রি প্রদান চালু করে, যার মাধ্যমে দেশে দক্ষ জনশক্তি গড়ে তুলে সমাজের তথা দেশের পর্যটন সেবা ও আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

সেমিনারে  স্বাগত বক্তব্য রাখেন ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদের চেয়ারম্যান  শেখ এরশাদ হোসেন,আরো বক্তব্য রাখেন অনুষদের শিক্ষক ফারজানা-আল-ফেরদৌস এবং  ইউসুফ হোসেইন খান। অনুষদের কো-অর্ডিনেটর মোহাম্মদ আবু হো্রায়রা সেমিনারে আমন্ত্রিত সকল অতিথি বক্তা এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। সেমিনারটি সঞ্চালনা করেন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট  অনুষদের শিক্ষক মোহাম্মদ মোফাচ্ছেরুল ইসলাম।