অস্ট্রেলিয়া-ভারত প্রথম টেস্ট দিবা-রাত্রির


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ - ১২:১০:২২ অপরাহ্ন

বছর শেষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাওয়ার কথা রয়েছে ভারতের। আর এই সফরে অ্যাডিলেডে দু’দল প্রথম টেস্ট খেলবে দিবা-রাত্রির।

বিরাট কোহলিদের দুই মাসের দীর্ঘ এই যাত্রা যদিও সীমিত ওভার দিয়ে শুরু হবে। যেখানে ব্রিসবেনে তিনটি ওয়ানডের পর অ্যাডিলেডে রয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপরেই শুরু হবে টেস্ট সিরিজ। অস্ট্রেলিয়ার স্টেট গর্ভমেন্টের অনুমতির পরই এই সূচি চূড়ান্ত হবে

গোলাপি বলের এই টেস্টটি হতে যাচ্ছে ভারতের সাদা পোশাকের ইতিহাসে বিদেশে প্রথম টেস্ট। আর সবমিলিয়ে দ্বিতীয়। প্রাথমিক সূচিতে এটি অ্যাডিলেডে ১৭ থেকে ২১ ডিসেম্বর হতে পারে। ঐতিহ্যগতভাবে ২৬ থেকে ৩০ ডিসেম্বর বক্সিং ডে টেস্টটি হবে মেলবোর্নে। আর তৃতীয় ও চতুর্থ টেস্ট হবে যথাক্রমে সিডনি (৭-১১ জানুয়ারি) ও ব্রিসবেনে (১৫-১৯ জানুয়ারি)।

প্রায় পুরো ভারতীয় দল বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলতে ব্যস্ত রয়েছে। যেখানে ১০ নভেম্বর সেখান থেকেই তাদের অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে। আর এই সফরের সূচিতে ক্রিকেট অস্ট্রেলিয়া ২৫ থেকে ৩০ নভেম্বরের মধ্যে ওয়ানডে ও ৪-৮ ডিসেম্বর টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের চেষ্টা করছে।

এই সিরিজগুলোর পরে ভারত অ্যাডিলেডেই গোলাপি বলে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। ম্যাচ ভারতীয় দল নিজেদের মধ্যেই খেলবে। কেননা করোনা ভাইরাসের কারণে ভিন্ন কনো দল সংযুক্ত করা যাচ্ছে না।

এদিকে এই সফর ও সিরিজগুলোর ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়া ও বিসিসিআই একমত হয়েছে। তারা এখন শুধু অস্ট্রেলিয়ার স্টেট গর্ভমেন্টের সবুজ সংকেতের দিয়ে তাকিয়ে রয়েছে।