অন্যরকম ভার্চুয়াল ক্লাব ৯২৯৪ এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১৪ অগাস্ট ২০২০ - ১০:০৭:০৭ পূর্বাহ্ন

এ বি এম আতিকুর রহমান মুরাদ সহ সম্পাদক, দৈনিক উত্তরা নিউজ
ক্লাব ৯২৯৪ একটি ভার্চুয়াল ক্লাব, ফেসবুক কেন্দ্রিক এই ক্লাবের সদস্য সংখ্যা বর্তমানে ১৭০০০ এর অধিক যারা সবাই একই ব্যাচের অর্থাৎ ১৯৯২ সালে এসএসসি এবং ১৯৯৪ সালের এইচএসসি উত্তীর্ণ। দুই বছর আগে আত্মপ্রকাশ ঘটে এই ক্লাবের, এরপর থেকে নিরলসভাবে এর সদস্যদের জন্য করে যাচ্ছে নানান সেবামূলক কাজ।
গত বুধবার ছিল ক্লাব ৯২৯৪ এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। যেহেতু সারাবিশ্বে করোনা মহামারী চলছে তাই সেবামূলক এই ভার্চুয়াল ক্লাবটির বর্ষপূর্তি অনুষ্ঠান সীমাবদ্ধ ছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আড্ডা, লাইভ গান-বাজনা, লাইভ ভিডিও এবং দেশ ও দেশের বাইরে সদস্যদের অঞ্চল ভিত্তিক গেটটুগেদারের মাধ্যমে।
সারাদিনের আড্ডার মূল আকর্ষন ছিল ক্লাবের ১০ জন এডমিনের একত্রে লাইভে আসা। সন্ধ্যা ৭টা থেকে ৯টা পর্যন্ত দুই ঘন্টার প্রাণবন্ত লাইভ আড্ডায় এডমিনরা আড্ডার পাশাপাশি গ্রুপের বর্তমান কার্যক্রম এবং ভবিষ্যতে এটার প্রাতিষ্ঠানিকরূপ দেয়াসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন।
গতকালের ফেসবুক লাইভে এসে গ্রুপের এডমিনরা তাদের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা জানান যার মধ্যে রয়েছে, এই ক্লাবের সদস্যদের রিসোর্সগুলোকে কাজে লাগিয়ে ক্লাবের সদস্য এবং তাদের পরিবারবর্গের জন্য ডাক্তারদের মাধ্যমে টেলিমেডিসিন সেবা “সিকডক”, এছাড়া করোনাকালীন অক্সিজেন সরবরাহ, কোভিড টেস্টের ব্যবস্থা, জরুরী প্লাজমা সরবরাহ, এম্বুলেন্স সার্ভিস, মৃত ব্যক্তির দাফন-কাফনের ব্যবস্থা নিয়ে কার্যক্রম “সাপোর্ট”। এর বাইরে রয়েছে যে কোন আইনগত সহায়তা প্রদানের জন্য পুলিশ ও আইনজীবীদের সমন্বয়ে গঠিত সেবা “আইন-আদালত”, স্পেশাল চাইল্ডদের জন্য সহায়তামূলক কার্যক্রম “প্রচেষ্টা”, গ্রুপের সদস্যদের ব্যবসায়িক প্ল্যাটফর্ম “মার্ট ৯২৯৪”। ধীরে ধীরে এই সেবার আওতা আরো বিস্তৃত হবে বলে জানিয়েছেন এর প্রতিষ্ঠাতা রেজওয়ানুর রব জিয়া।
ক্লাব ৯২৯৪ এর প্রতিষ্ঠাবার্ষিকীতে ক্লাবের নতুন ওয়েবসাইট
www.club9294.com চালু করা হয়েছে, অল্প কয়েকদিনের মধ্যেই এই ওয়েব সাইটের মাধ্যমে সদস্যরা তাদের সমস্ত কার্যক্রম পরিচালনা করতে পারবে। সেখানে ক্লাব সদস্যদের জন্য ডাটাবেজসহ আলাদা বিজনেজ পেজ থাকবে যেখানে ক্লাবের সদস্যরা বিভিন্ন পণ্য-সেবা ক্রয়-বিক্রয় করতে পারবে।
এছাড়াও এই ক্লাবের মাধ্যমে ইতোমধ্যে চালু হয়েছে ত্রৈমাসিক ম্যাগাজিন ‘আঙিনা’, এই ক্লাবের রয়েছে নিজস্ব ইউটিউব ভিত্তিক টিভি চ্যানেল এবং রেডিও চ্যানেল, যার মাধ্যমে এর সদস্যরা তাদের নিজেরদের ও পরিবারের সদস্যদের জন্য নানা গঠনমূলক, বিনোদনমূলক কার্যক্রম প্রচার করছে।
ক্লাব ৯২৯৪ এর এডমিন হিসাবে যুক্ত আছেন এর প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ অ্যালামনাই ক্লাব লিঃ এর পরিচালক রেজওয়ানুর রব জিয়া, এছাড়া অন্যান্য এডমিনদের মধ্যে আছেন ঢাকা কমার্স কলেজ অ্যালামনাই এসোসিয়েশনের সাধারন সম্পাদক মাহমুদ হাসান ফয়সাল, ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ অ্যালামনাই ক্লাব লিঃ এর প্রতিষ্ঠাতা পরিচালক আসিফ তৌহিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ফিন্যান্স অ্যালামনাই এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক এবং ঢাকা কলেজ এইচএসসি ১৯৯৪ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি বোরহান উদ্দীন, ঢাকা ইউনিভার্সিটি ফ্রেন্ডস এলায়েন্স (ডুফা) এর কার্যকরী কমিটির প্রতিষ্ঠাতা সদস্য সৈয়দা মাহমুদা ইফফাত, চিটাগাং কলিজিয়েট স্কুলের কার্যকরী কমিটির নির্বাহী সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ অ্যালামনাই এসোসিয়েশনের সদস্য সৈয়দ কামরুল আহসান, গবেষক ও লেখক পরাগ রশীদ, ইউএস প্রবাসী শিক্ষক শ্রাবনী ঘোষ, অষ্ট্রেলিয়া প্রবাসী শাহরিয়ার করিম এবং দেবব্রত দত্ত।