অনুমোদন পেলো আরেকটি আর্থিক প্রতিষ্ঠান

বাংলাদেশ ব্যাংক

» উত্তরা নিউজ টোয়েন্টিফর, ডেস্ক রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ০৮ জুন ২০২০ - ০৬:২৬:০২ অপরাহ্ন

কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স পেলো ব্যাংকবহির্ভূত নতুন আর্থিক প্রতিষ্ঠান ‘স্ট্রাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড’। এ নিয়ে দেশে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) সংখ্যা দাঁড়ালো ৩৫টিতে।

নতুন এ আর্থিক প্রতিষ্ঠানকে লাইসেন্স দিয়ে রোববার (০৭ জুন) সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ।

ব্যাংকের এ সংক্রান্ত সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ৪(১) নং ধারায় প্রদত্ত ক্ষমতা বলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ‘স্ট্রাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড’কে বাংলাদেশে অর্থায়ন ব্যবসা পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স দেওয়া হয়েছে।

কোম্পানিটি লাইসেন্সের জন্য আবেদন করলে গত ১২ জানুয়ারি কোম্পানি গঠন ও প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য লেটার অব ইনটেন্ট দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।  প্রয়োজনীয় প্রস্তুতি শেষে এবার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

আর্থিক প্রতিষ্ঠানটির অনুমোদন প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, প্রয়োজনীয় শর্ত পরিপালন সাপেক্ষে ব্যবসা করার জন্য চূড়ান্ত লাইসেন্স দেওয়ার বিষয়ে পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়া আবেদনে স্ট্রাটেজিক ফাইন্যান্সের চেয়ারম্যান হিসাবে প্রস্তাব করা হয়েছে আঞ্জুমান আরা শহীদকে। তিনি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাতের স্ত্রী।

নতুন এ আর্থিক প্রতিষ্ঠানটির মোট মূলধনের ৫০ শতাংশের মালিকানায় থাকবেন বিদেশি বিনিয়োগকারীরা। বিদেশি সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলো এ শেয়ার ধারণ করবে। মোট শেয়ারের দুই শতাংশ নিয়ে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন আঞ্জুমান আরা শহীদ। অবশিষ্ট ৪৮ শতাংশ শেয়ার থাকছে একাধিক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে।