অদম্য গতিতে সংগীতশিল্পী মনির খান


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৯ - ০৮:০৩:০৯ পূর্বাহ্ন

৪৩তম একক এ্যালবাম নিয়ে জাতীর সামনে হাজির হয়েছেন জাতীয় কন্ঠ তারকা মনির খান সর্বশেষ বিগত ২০১৮ সালে রিলিজ হয়েছিল ৪২তম এ্যালবাম ‘ঘুম নেই দুটি চোখে’ গীতিকার লিটন শিকদার ১০টি গানের সুর মনির.খান নিজেই করেছেন এবং প্রতিটি গান মিউজিক ভিডিও রিলিজ করা হয়েছে। ৪৩তম এ্যালবামের নাম “হৃদয়ের যন্ত্রনা” গীতিকার লিটন শিকদার ও সুর সংগীত শেখ সাদী খান ১০টি গান দিয়ে সাজানো হয়েছে এ্যালবামটি রিলিজ হবে আগামি ২০অক্টুবর ২০১৯ ইউটিউব চ্যানেল MK Music24 এর ব্যানারে।

উপমহাদেশের জীবন্ত কিংবদন্তী বাংলাদেশের আকাঁশচুম্ভি সংগীত জগতের সীমাহিন আকাঁশের হাজারো নক্ষত্রের মাঝে এক উজ্জল নক্ষত্র “মনির খান” সুরেলা কন্ঠের মায়াময়ী যাদুতে লক্ষ কোটি মানুষের অন্তর জয় করেছেন এই গুণী কন্ঠ সৈনিক বাংলার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পযর্ন্ত কন্ঠ ভাসিয়েছেন তিনি।

দেশের দক্ষিন পশ্চিম সীমান্তবর্তী জেলা ঝিনাইদহের মহেশপুর উপজেলার মদনপুর গ্রামের স্কুল শিক্ষক পিতার ঘরে জন্মগ্রহন করেন গুনী এই সংগীত শিল্পী। ছোটোবেলা থেকেই গানের প্রতি ছিলো ওনার আলাদা রকমের দখল, পিতামাতার সীমাহীন অনুপ্রেরণায় ১৯৮৭ সালে স্থানীয় গানের শিক্ষক দিয়ে নজরুল সংগীত চর্চার মাধ্যমে পদ্ধতিগতভাবে সংগীতের হাতেখড়ি।

এরপরে স্থানীয় গানের গন্ডি পেরিয়ে বিখ্যাত গীতিকার ও সূরকার মিল্টন খন্দকারের পাঠশালা ‘গীতিকাব্য নাট্য চর্চা কেন্দ্রে’ ভর্তি হয়ে আধুনিক সংগীতের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন। ১৯৯৫ সালের ২৭ নভেম্বর মিল্টন খন্দকারের কথা ও সূরে ‘তোমার কোনো দোষ নেই’ এ্যালবাম প্রকাশের মধ্য দিয়ে নিজেকে নতুন আঙ্গিকে দেশের অডিও ইন্ড্রাস্ট্রিতে দাঁড় করান। সেই থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি গুনী এই সংগীত শিল্পীকে। এরপর একের পর এক সাফল্য এসে হাতের মুঠোয় বন্দি হতে থাকে।

নব্বই এর দশকে উদীয়মান বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কণ্ঠ শিল্পীদের মধ্যে মনির খান অন্যতম। মনির খান এমনই একজন গুণী কণ্ঠ শিল্পী, যার প্রশংসা দুই কলমে লিখে শেষ করা যাবে না। মনির খানের গান যেনো বাঙালির হৃদয় ছোঁয়ে যায়। অসংখ্য সুপার হিট কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন এই জননন্দিত সংগীত তারকা মনির খান। দুই যোগের সঙ্গীত ক্যারিয়ারের ৪৩টি একক এ্যালবাম, ৩৫০টি মিক্স ডুয়েট এ্যালবাম প্রকাশ করেন এই কণ্ঠ সৈনিক। এরই মধ্যে ৫০০টি চলচ্চিত্রে প্লেব্যাক করে তিন তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মত বড় প্রাপ্তি উনার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এছাড়াও বাচসাচ, বাংলাদেশ টেলিভিশন রিপোটার্স এওয়ার্ড, বাংলাদেশ কালচারাল রিপোটার্স এওয়ার্ড, মেরিল প্রথম আলো পুরুস্কার প্রাপ্তি উনার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এছাড়াও তিনি আরও ছোট বড় অসংখ্য পুরস্কারের সম্মাননায় ভূষিত। বাংলাদেশের ১৬ কোটি মানুষের হৃদয় জয় করা সংগীত তারকা মনির খান।

মনির খান. ১৯৭২ সালের ১লা আগস্ট ঝিনাইদহ জেলার মহেশপুর থানার মদনপুর গ্রামে জন্মগ্রহন করেন। শিক্ষা জীবনের শুরু নিজ গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে।পরবর্তীতে হাকিমপুর উচ্চ বিদ্যালয় ও পরে যশোরের চৌগাছার উপজেলার নারায়নপুর বহরাম উদ্দীন উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন। ১৯৮৭ সালে এখান থেকে এস,এস,সি পাশ করেন। এইচ,এস,সি পাশকরেন ১৯৯০ সালে কোটচাঁদপুর ডিগ্রী কলেজ থেকে। ১৯৯২ সালে ঐ একই কলেজ থেকে তিনি ডিগ্রী পাশ করেন।

মনির খান বাংলাদেশের অনেক গীতিকার ও সুরকারের গান করেছেন তার মধ্যে–মিল্টন খন্দকার, গাজী মাজহারুল আনোয়ার,আহমেদ ইমতিয়াজ বুলবুল,শেখ সাদি খান, আলাউদ্দিন আলি,আনোয়ার জাহান নান্ঠু, প্রণন ঘোষ,কবির বকুল ,বারী সিদ্দিকি, নাজির মাহমুদ, আজাদ মিন্টু, আহমদ রিজবি, রাজ আলমগীর, নজরুল ইসলাম বাবু, সোহেল নিজামী, প্লাবন কোরেশী, সামসুদ্দিন হীরা, রাজেস, লালন লোহানী, কামরুজ্জামান কাজল, সেলিম আশরাফ, লিয়াকত আলী বিশ্বাস।

প্রথম এ্যালবাম “তোমার কোন দোষ নেই” তার পর থেকে অধম্য গতিতে এগিয়ে যাচ্ছেন মনির খান।

দেশে বিদেশে টিভি লাইব’শো ও স্টেজ’শো নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারকা মনির খান সব এ্যালবাম রিলিজ করেছেন নিজের ওয়েবসাইট www.Monirkhan.com.bd ও ইউটিউবে চ্যানেল Kantho Entertainment এবং MK Music24 এর ব্যানারে অফিসিয়াল ফেইসবুক ফ্যান পেইজ @monirkhanbdsinger সব গানের লিংক পাওয়া যাবে।

উত্তরা নিউজ/ শিহাব