leg-tow-pain

পায়ের গোড়ালি ব্যথা বেশিরভাগ ক্ষেত্রে কোন অস্বাভাবিক রোগ নয়। যারা সারাদিন দাড়িয়ে কিংবা হাটা চলা বেশি করেন এবং যাদের ওজন একটু বেশি দিন শেষে তারাই বেশিরভাগ গোড়ালি ব্যথায় কষ্ট পেয়ে থাকেন। তবে প্রায় ৭০% গোড়ালি ব্যথাই অত্ম সময়ের মাঝে ভাল হয়ে যায়।আর কিছু ব্যথা স্বাভাবিক হাটা চলায় ব্যাঘাত ঘটায় এবং অনেক কষ্ট দেয়।পায়ের সাধারন কাজ হল মুভমেন্ট বা হাটা চলা করা। পায়ের ব্যথার সবচেয়ে উল্লেখযোগ্য কারনের মাঝে একটি হল প্লান্টার ফ্যাসাইটিস বা ফ্যাসায় ইনফ্লামেশন হওয়া। আরেকটি কারণ হল গোড়ালির হাড় বেড়ে যাওয়া। এই কন্ডিশন হলে আমরা পায়ের গোড়ালিতে প্রচন্ড ব্যথা অনুভব করি।তখন হাটা চলা করতে খুব কষ্ট হয়। কোন প্রকার প্রশিক্ষণ ছাড়াই যদি অভার স্ট্রেচিং করি বা হঠাৎ করে দীর্ঘক্ষণ হাটা চলা করি তবে পায়ের গোড়ালির ব্যথা হতে পারে।গোড়ালির ব্যথা সকল বয়সেই হতে পারে।
কারণঃ- ১) ট্রমা অথবা উপর থেকে পড়ে গেলে, ২) প্লান্টার ফ্যাসাইটিস বা ইনফ্লামেশন এর কারণে, ৩) স্কারটিস্যু জমে যায়, ৪) দীর্ঘক্ষন এবং দীর্ঘদিন দাড়িয়ে কাজের ফলে, ৫) হাই হিল দীর্ঘদিন ব্যবহারের ফলে, ৬) ফ্র্যাকচার এর কারণে, ৭) আর্থাইটিস এর কারণে, ৮) মাংশপেশী দূর্বলের কারণে, ৯) আর্চ (পায়ের পঞ্জিন) এর সমস্যার কারণে, ১০) জয়েন্ট শক্ত হয়ে গেলে, ১১) ক্যাল্কেনিয়াস এর নিচে হাড় বেড়ে গেলে, ১২) ওজন বেশি হলে হতে পারে।
চিকিৎসাঃ-
১) গোড়ালির নিচে আইস ব্যবহার করতে পারেন।দিনে ১-২ বার ১০-১৫ মিনিট, ২) পায়ের আংগুল এর উপর হালকা করে স্ট্রেস করতে পারেন দিনে ২-৩ বার ৫-১০ মিনিট, ৩) অনেক সময় বিশেষজ্ঞ চিকিৎসক এর পরামর্শ অন্যুায়ী স্টেরয়েড ইনজেকশন নিলে ভাল উপকার পাবেন, ৪) একজন ফিজিওথেরাপিস্ট চিকিৎসক এর পরামর্শ অন্যুায়ী নিয়মিত ব্যয়াম করলে খুব উপকার পাবেন, ৫) নাইট ইসপ্লিন্ট ব্যবহার করতে পারেন, ৬) সর্বশেষ ব্যথা না কমলে একজন সার্জন দেখাতে হতে পারে এবং একটি ছোট অপারেশন এর দরকার হতে পারে, ৭) ১-২ সপ্তাহ বিশ্রাম নিতে পারেন, ৮) ওজন নিয়ন্ত্রনে রাখুন, ৯) নরম জুতা ব্যবহার করুন।এক জুতা দীর্ঘদিন ব্যবহার করা থেকে বিরত থাকুন, ১০) গরম পানির সেক নিতে পারেন যদি আর্থাইটিস এর কারনে ব্যথা হয় তবে বেশ উপকার পাবেন। পায়ের নিচে একটা টেনিস বল অথবা একটি বোতল রেখে সামনে পিছনে কয়েক মিনিট ঘোরান। এতে কিছুক্ষণ ব্যথা হতে পারে। আস্তে আস্তে পায়ের উপর চাপ বাড়াতে থাকুন। এভাবে দুই পায়ে কয়েকবার করুন। তাতে বেশ উপকার পাবেন এবং ব্যথা কমে যাবে, ১২) বিছানা থেকে নামার আগে গোরালিতে স্ট্রেচিং করে নিন।এজন্য একটি তোয়ালে বা বেল্ট দিয়ে পায়ের পাতায় জড়িয়ে নিজের দিকে টান দিন তাতে গোড়ালিতে টান পড়বে। ৩০সসেকেন্ড করে ধরে রাখুন।এভাবে কয়েক বার করুন। বেশ উপকার পাবেন।


লেখক- ডাঃ মোঃ সাইদুর রহমান সোহেল,  ফিজিওথেরাপী কনসালটেন্ট, উত্তরা মডার্ণ ফিজিওথেরাপী সেন্টার



উত্তরানিউজ২৪ডটকম / জি/টি

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা