internatinal mela

সাধারণত প্রতি বছর জানুয়ারির ১ তারিখ থেকে শুরু হয় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এবারও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল জানুয়ারির ১ তারিখে। তবে এ তারিখ পেছানো হয়েছে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের উত্তাপে পেছানো হয়েছে ২৪তম এই বাণিজ্যমেলা। এবার ০১ জানুয়ারির পরিবর্তে ০৯ জানুয়ারি থেকে শুরু হবে এবং চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

এ বিষয়ে ইপিবির মহাপরিচালক রমজান আলী বলেন, নির্বাচনের কারণে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি উদ্বোধন করা হবে। এ মাসের মধ্যে স্টল বরাদ্দ শেষ হবে। এ পর্যন্ত ৪৩টি বিদেশি প্রতিষ্ঠান আবেদন করেছে। গেলবারের থেকে এবার বিদেশিদের আগ্রহ অনেক বেশি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব প্রস্তুতি শেষ হবে।

ইপিবি সূত্র অনুযায়ী, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ এতে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে প্রায় সাড়ে পাঁচশ প্রতিষ্ঠান অংশ নেবে। এবার নতুন করে ৪ থেকে ৫টি প্রতিষ্ঠান আবেদন করেছে। মেলায় নারীদের জন্য সংরক্ষিত স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়িন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট ৩টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন নয়টি, বিদেশি প্রিমিয়াম স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি।

সূত্র আরও জানায়, এবছর এখন পর্যন্ত ৫২১টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। মেলায় ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার, ইকোপার্কসহ নতুন অনেক কিছুই থাকছে। অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদফতরের কর্মকর্তা সার্বক্ষণিক নজরদারি করবে।

প্রতি বছরের মতো এবার প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে।



উত্তরানিউজ২৪ডটকম / এ/বি

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা